Saturday 13 December 2014

আমার মেয়েও ফেসবুক চালাবে: জুকারবার্গ

http://www.blogcdn.com/www.dailyfinance.com/media/2012/05/zuckerberg-marriage-1040cs052112.jpgআপনার উঠতিবয়সী সন্তানকে ফেসবুক থেকে বঞ্চিত করবেন না। তাদের সামনে ফেসবুকের মতো সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহারের দরজা উন্মুক্ত করে দিন। মা-বাবা ও অভিভাবকদের কাছে এই অনুরোধ করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ।
১১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের মেনলো পার্কের ফেসবুক ব্যবহারকারীদের মুখোমুখি হয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ৩০ বছর বয়সী মার্ক জুকারবার্গ। নিজের কোনো সন্তান না থাকলেও সন্তান লালন-পালনের ক্ষেত্রে উপদেশ দেওয়ার সুযোগ হাতছাড়া করেননি তিনি।
জুকারবার্গকে এক নারী প্রশ্ন করেছিলেন, ‘আমি একজন কিশোরীর মা। আপনি যদি আমার স্বামী হতেন, তাহলে আমরা আমাদের মেয়ের জন্য কীভাবে ফেসবুক চালাতে দেওয়ার সিদ্ধান্ত নিতাম?’
জুকারবার্গ মজার এই প্রশ্নের উত্তরে বলেন, ‘আমি আমার সন্তানকে প্রযুক্তি বা ফেসবুক ব্যবহারে নিষেধ করতাম না। অনেক সমাজে উঠতিবয়সী সন্তানের প্রতি এমন অস্বাভাবিক আচরণ করা হয় যেন সে কিছুই করতে পারবে না। কীভাবে প্রযুক্তি ব্যবহার করতে হয়, সেটা সে জানে না। কিন্তু তারা কল্পনাতীত অনেক কিছুই করতে পারে।’

জুকারবার্গ বলেন, ‘আমার সন্তানকে আমি প্রযুক্তি ব্যবহার করতে দেব। কারণ, বর্তমান দুনিয়ায় জানাশোনা ও দক্ষতা অর্জনের জন্য এটা দরকারি।’
অবশ্য ফেসবুকে নিপীড়ন বা ফেসবুকের অপব্যবহারের মতো মারাত্মক কিছু সমস্যাও রয়েছে, যা প্রতিরোধ করার চেষ্টা করে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।
২০১২ সালে বান্ধবী প্রিসিলা চ্যানকে বিয়ে করেন জুকারবার্গ। এখনো এই দম্পতির কোনো সন্তান নেই।
মেনলো পার্কের অনুষ্ঠানে জুকারবার্গ আরও বেশ কিছু প্রশ্নের উত্তর দিয়েছেন, যার মধ্যে রয়েছে ডিজলাইক বাটন কেন গুরুত্বপূর্ণ নয়, ফেসবুক ব্যবহার সময়ের অপচয় কি না প্রভৃতি।

No comments:

Post a Comment