Wednesday 24 December 2014

“সুপার আর্থ” খুঁজে পেলো কেপলার


http://upload.wikimedia.org/wikipedia/commons/9/9c/Telescope-KeplerSpacecraft-20130103-717260main_pia11824-full.jpgগত বছর কেপলার স্পেস টেলিস্কোপকে মেরামতের অযোগ্য ঘোষণা করে দিয়েছিলো নাসা। তাতে কিন্তু ৬০০ মিলিয়ন ডলারের এই যন্ত্র অকেজো হয়ে যায়নি মোটেও। বরং একে ব্যবহার করেই সম্প্রতি খুঁজে পাওয়া গেছে পৃথিবীর মতো এক গ্রহ, ১৮০ আলোকবর্ষ দূরে।
কেপলারের ইকুইপমেন্ট ফেইলিউরের পর একে নতুন কাজে লাগানোর পন্থা খুঁজতে থাকে নাসা। এ থেকেই তাকে পৃথিবীর মতো গ্রহ খুঁজতে লাগিয়ে দেওয়া হয়। এখন কেপলার যে আবার কাজ করছে তাই নয়, বরং সৌরজগতের বাইরের এক সুপার আর্থ খুঁজে বের করে ফেলেছে সে। HIP 116454b গ্রহটির ব্যাস পৃথিবীর তুলনায় প্রায় আড়াই গুণ বেশি। এটি যে নক্ষত্রকে প্রদক্ষিণ করে চলেছে তা আমাদের সূর্যের তুলনায় একটু ছোট, একটু শীতল। তবে গ্রহটি এর নক্ষত্রের এতো কাছাকাছি অবস্থিত যে এতে প্রাণের উপস্থিতি থাকার কথা না। তবে এটি গবেষণার জন্য আদর্শ।
সুপার আর্থ এমন এক ধরণের গ্রহ যা আমাদের সৌরজগতে অনুপস্থিত। এই গ্রহটির গড় ঘনত্ব থেকে বলা যায়, এতে সম্ভবত অনেকটা পানি আছে (তিন-চতুর্থাংশ পানি ও এক চতুর্থাংশ পাথর), অথবা নেপচুনের মতো গ্যাসীয় বায়ুমণ্ডলের এক ধরণের গ্রহ।
কেপলার মিশন থেকে দেখা যায়, পৃথিবীর চাইতে বড় এবং নেপচুনের চাইতে ছোট গ্রহ সচরাচরই দেখা যায়। ২০০৯ সাল থেকে শুরু করে কেপলার প্রায় এক হাজার পৃথিবীর মতো গ্রহ খুঁজে পেয়েছে। গত বছর কেপ্লারের দুইটি স্টিয়ারিং হুইল নষ্ট হয়ে যাবার পর বিকল্প উপায়ে একে কর্মক্ষম রাখা হয়। সূর্য থেকে আসা কণিকার চাপ কেপলারকে স্থানান্তরিত করার জন্য যথেষ্ট। এই শক্তি ব্যবহার করেই কেপলারকে নিয়ন্ত্রন করা হচ্ছিল।
(মূল: James Cave, Huffington Post)

No comments:

Post a Comment